Ad Code

বেতন কমাল আল-আরাফাহ্‌ ব্যাংক

বেতন কমাল আল-আরাফাহ্‌ ব্যাংক

করোনার ক্ষতি পোষাতে এবার কর্মীর বেতন কমাল আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক। ৪০ হাজার টাকার বেশি বেতনধারীদের ২৫ শতাংশ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি। একই সঙ্গে ব্যাংক ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) বেতন কমিয়ে আট লাখ টাকা করেছে। পাশাপাশি ব্যাংকটির পরিচালকেরা পষর্দ সভায় অংশ নিলেও সম্মানী না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত এসব সিদ্ধান্ত বহাল থাকবে।


বৃহস্পতিবার ব্যাংকটির পরিচালনা পর্ষদে এসব সিদ্ধান্ত হয়েছে। এর ফলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) পরামর্শ মেনে চারটি ব্যাংক বেতন কমিয়ে দিল। এর আগে এবি, দি সিটি ও এক্সিম ব্যাংক বেতন কমিয়েছে। তবে এবারই প্রথম কোনো ব্যাংকের এমডির বেতন কমল। ধীরে ধীরে অন্য ব্যাংকও একই সিদ্ধান্তে যাবে।

জানা যায়, আলআরাফাহ্‌ ইসলামী ব্যাংকের যেসব কর্মীর বেতন সর্বসাকুল্যে ৪০ হাজার টাকা, তাঁদের বেতন কমছে না। ৪০ হাজার টাকার উপরে কিন্তু এক লাখ টাকার নিচে যাঁদের বেতন, তাঁদের কমছে ১০ শতাংশ পর্যন্ত। এক লাখ থেকে দুই লাখ টাকা পর্যন্ত বেতনধারীদের কমছে ১৫ শতাংশ। দুই লাখ টাকার বেশি বেতনধারীদের কমবে ২০ শতাংশ। ব্যাংকের ডিএমডিদের বেতন কমবে ২৫ শতাংশ। আর এমডির বেতন কমিয়ে আট লাখ টাকা করা হয়েছে, আগে তিনি অন্য সুবিধার বাইরে ১৩ লাখ টাকা পেতেন। ব্যাংকটি সিদ্ধান্ত নিয়েছে, ২০২১ সাল পর্যন্ত বোনাস দেবে না। নতুন নিয়োগ, শাখা চালু বন্ধ থাকবে।

ব্যাংকটির চেয়ারম্যান আবদুস সামাদ প্রথম আলোকে বলেন, বেতন-ভাতা দিতেই অনেক টাকা চলে যায়। ব্যাংকের আর্থিক প্রতিবেদন ভালো রাখতে এসব সিদ্ধান্ত হয়েছে।

এর ফলে করোনাকালে ব্যাংকের যেসব কর্মী জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছেন, তাঁরাই এখন চাকরি হারানো ও বেতন কমে যাওয়ার আতঙ্কে ভুগছেন। এ নিয়ে ব্যাংকারদের মধ্যে তীব্র অসন্তোষ ও ক্ষোভ সৃষ্টি হয়েছে।

 

Post Navi

Post a Comment

0 Comments

Close Menu